Sunday, January 12th, 2020




মতলব উত্তরে ৩৫ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস খাওয়ানো হয়েছে

আরাফাত আল-আমিন ॥ সারাদেশের ন্যায় চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় একযোগে সম্পন্ন হয়েছে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন। শনিবার সকাল ৮ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত ৩৬১ টি কেন্দ্রে ক্যাপসুল খাওয়ানো হয়। এবারে ৩৫ হাজার ৬০২ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়েছে। সকালে এ কার্যক্রমের উদ্বোধন করেন চাঁদপুর-২ আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট আলহাজ্ব নুরুল আমিন রুহুল।

এ সময় নুরুল আমিন রুহুল এমপি বলেন, ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর ফলে শিশু যে শুধু রাতকানা রোগ থেকে রক্ষা পায় তা নয়, আরো বহুবিধ উপকার হয়। এ ক্যাপসুল শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে; ডায়রিয়া,আমাশয়, কলেরা, নিউমোনিয়া, টাইফয়েডসহ অন্যান্য সংক্রামক রোগে ঘন ঘন আক্রান্ত হওয়া রোধ করে, যা শিশুকে স্বাভাবিকভাবে বেড়ে উঠতে সহায়তা করে। ভিটামিন ‘এ’ শিশুর ডায়রিয়ার ব্যাপ্তিকাল হ্রাস করে এবং হামজনিত জটিলতা হ্রাস করে।

তিনি আরও বলেন, ১৯৭২ সালে এক গবেষণায় দেখা যায়, ৫ বছরের কম বয়সী শিশুদের মধ্যে প্রায় ৪.১% শিশু রাতকানা রোগে আক্রান্ত। ১৯৭৩ সালে বঙ্গবন্ধু সরকার জাতীয় রাতকানা প্রতিরোধ প্রকল্প শুরু করেন। এর অংশ হিসেবে বাড়ি বাড়ি গিয়ে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়। জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের মাধ্যমে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো অব্যাহত রাখার ফলে বর্তমানে ভিটামিন ‘এ’ এর অভাবজনিত রাতকানা রোগের হার শতকরা ১ ভাগের নিচে রয়েছে।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুুক্তিযোদ্ধা এমএ কুদ্দুস, উপজেলা নির্বাহী অফিসার এএম জহিরুল হায়াত, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নুসরাত জাহান মিথেন, ভাইস চেয়ারম্যান মোতাহের হোসেন খান সুফল, মহিলা ভাইস চেয়ারম্যান শাহীনা আক্তার, বিভিন্ন বিভাগীয় কর্মকর্তা, রাজনৈতিক নেতৃবৃন্দ।
স্বাস্থ্য কমপ্লেক্স সূত্র জানায়, ৬ মাস বয়স থেকে ১১ মাস বয়সী শিশুদের মোট নীল রঙের ক্যাপসুল খাওয়ানো হয়েছে ৪ হাজার ৪৭৬ জনকে। পাশাপাশি ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী শিশুদেরকে মোট ৩১ হাজার ১২৬ জন শিশুকে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ